মঙ্গলবার, ২ ডিসেম্বর, ২০১৪

Lets develop our society in harmony with nature! - Poster 2014

উন্নয়ন সম্পর্কে আদিবাসীদের ধারণা

বর্তমান অর্থনৈতিক উন্নয়ন তত্ত্ব বিশ্বের জন মানুষের সার্বিক ও টেকসই উন্নয়নে ব্যর্থ হয়েছে। চলমান বিশ্ব অর্থনৈতিক মন্দা, বৈশ্বিক উষ্ণতা, জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য ধ্বংস সম্পর্কিত নানা বিধ মানবিক ও পরিবেশগত সমস্যা মোকাবেলায় ব্যর্থতাই এর সবচেয়ে বড় প্রমাণ। তাই, বিশ্ববাসী এখন উন্নয়নের জন্য নতুন বিকল্প পন্থা খুঁজছে। এ প্রেক্ষিতে উন্নয়ন সম্পর্কে আদিবাসীদের ধারণা গুরুত্ব সহকারে বোঝার চেষ্ঠা করা হচ্ছে। অনেকে আদিবাসীদের ধারণার মধ্যেই বিকল্প উন্নয়ন পন্থার মূল ভিত্তি হিসেবে তুলে ধরছে।

আদি কাল থেকেই উন্নয়ন সম্পর্কে আদিবাসীদের ধারণা সমন্বিত প্রকৃতির। উন্নয়ন সম্পর্কে আদিবাসীদের ধারণা তাদের ভূখন্ডের মধ্যে সকল প্রাণ-জীববৈচিত্র্য, পরিবেশ ও প্রাকৃতিক সম্পদের উন্নয়নের সাথে সম্পর্কিত। আদিবাসীদের উন্নয়ন ধারণা অংশগ্রহণভিত্তিক (সকলের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ) হওয়ার ফলে উন্নয়নের জন্য লক্ষিত জনগোষ্ঠীরা নিজেদের উন্নয়ন পরিকল্পনা নিজেরাই তৈরী করতে পারে। তারা উন্নয়নের ক্ষেত্রে সমাজ স্বপ্নের কথা বলে। স্থানীয় পরিবেশ ও সংস্কৃতি প্রতি সন্মান করে ধীরে ধীরে এ স্বপ্ন বাস্তবায়নের দিকে ধাবিত হয়। উন্নয়ন সম্পর্কে আদিবাসী ধারণার কিছু গুরুত্বপূর্ণ উপাদানসমূহ হলো:-

স্বশাসন: আদিবাসীদের উন্নয়ন ধারণার প্রধান বিষয় হলো স্বশাসন। তৃণমূল পর্যায়ে স্বশাসন নিশ্চিত করাই উন্নয়নের প্রধান লক্ষ্য। যেখানে গ্রামবাসীরা তাদের নিজেদের সামগ্রিক উন্নয়ন স্বপ্ন, স্বপ্ন বাস্তবায়নের জন্য কর্মসূচী ও কার্যক্রমসমূহ নিজেরাই নির্ধারণ করতে পারে; এবং এ সকল কার্যক্রম বাস্তবায়নে সমন্বিত উদ্যোগ নিতে পারে।

ভূমি ও সম্পদের উপর যৌথ মালিকানা: এটি একটি মৌলিক উপাদান। গ্রামবাসীদের যৌথ মালিকানাধীন ভূমি ও অন্যান্য সম্পদগুলো চিহ্নিত করা খুবই জরুরী; গ্রামের কল্যাণে এ সকল সম্পদের যৌথ মালিকানা ও ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন ও প্রসার ঘটানো।

সাংস্কৃতিক পূর্ণগঠন: আদিবাসীদের মানবিক মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ গ্রামবাসীদের জ্ঞান, প্রথা ও চর্চাসমূহ প্রসার ও উন্নয়ন করা; গ্রামবাসীদের মঙ্গল তথা টেকসই উন্নয়নের জন্য সাংস্কৃতিক জ্ঞান ও চর্চাগুলোর প্রতি সন্মান, উন্নয়ন ও পুণঃউজ্জীবিত করা।

ভূখন্ডগত পরিচিত: আদিবাসীরা সাধারণতঃ একটা সুনির্দিষ্ট ভূখন্ডে বসবাস করে থাকে। এ ভূখন্ড তাদের সাংস্কৃতিক ও জাতিগত পরিচিত বহন করে। গ্রাম পর্যায়ে গ্রামবাসীদের ভূখন্ড চিহ্নিত ও এর প্রসার ও উন্নয়নের জন্য কার্যক্রম গ্রহণ করা।

মানবিক মূল্যবোধ: আদিবাসী সমাজের অন্যতম গুরুত্বপূর্ণ ভিত্তি হলো তাদের মানবিক মূল্যবোধ চর্চা। উন্নয়ন প্রক্রিয়ায় ও কাজে সমতা, যৌথতা, সহযোগিতা ও সংহতি ইত্যাদি মানবিক মূল্যবোধসমূহ চর্চা খুবই গুরুত্বপূর্ণ।

উন্নয়ন সম্পর্কে আদিবাসীদের ধারণা সার্বজনিন। এটা আদিবাসীদের আদর্শগত বিষয়সমূহকে তুলে ধরে এবং জাতি, ধর্ম, বর্ণ ও লিঙ্গ ভেদে সমাজের সকল জনগোষ্ঠীর উন্নয়নের জন্য স্বপ্ন দেখে। তাই, পরিবেশগতভাবে টেকসই, অর্থনৈতিকভাবে মানবিক বিকল্প উন্নয়নের ক্ষেত্রে আদিবাসীদের উন্নয়ন ধারণা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন